বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

English Version

বঙ্গবন্ধুর মৃত্যুর খবরে স্ট্রোকে মারা যান ভাষা সৈনিক শওকত আলী

No icon লেখালেখি

মহিউদ্দিন আল আমান শাহেদ ।।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হওয়ার দুঃসংবাদ শুনে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন মুক্তিযোদ্ধা শওকত আলী। গত ১৮ আগস্ট ছিল তাঁর মৃত্যুবার্ষিকী। এ দিন স্বশ্রদ্ধ চিত্তে স্মরণ করা হয় এ ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শওকত আলীকে।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর স্বপরিবারে নিহত হওয়ার খবর শুনে বঙ্গবন্ধুর রাজনৈতিক সহোদর শওকত আলী হতবিহবল ও বিমর্ষ হয়ে পড়েন এবং আকস্মাৎ তাঁর ১৫০নং চক মোগলটুলীর বাসভবনে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হন। চিকিৎসাধীন অবস্থায় ১৯৭৫ সালের ১৮ই আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

ভাষা আন্দোলন, স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনসহ প্রতিটা আন্দোলন সংগ্রামে শওকত আলীর ভূমিকা ছিল অবিস্মরণীয়। বঙ্গবন্ধুর অত্যন্ত কাছের মানুষ, বন্ধু এবং বিশ্বস্ত সহযোদ্ধা ছিলেন তিনি। বঙ্গবন্ধু তাকে ডাকতেন শওকত মিয়া বলে। তিনি পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ ও আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন। ভাষা আন্দোলনে তিনি যে বীরত্বের পরিচয় দিয়েছেন বাঙ্গালী জাতির কাছে তা চিরস্মরণীয় হয়ে আছে।

ভাষা আন্দেলনের সব কয়টি অধ্যায়ে তিনি ওতপ্রোত ভাবে জড়িত ছিলেন এবং নেতৃত্ব দিয়েছেন। মহান স্বাধীনতা সংগ্রামেও তাঁর অবদান ছিল অনস্বীকার্য। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শওকত আলীর মোগল টুলীর বাড়ীটি ছিল মুক্তিযোদ্ধাদের গোপন ঘাঁটি ও আশ্রয়স্থল। পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসররা একাধিকবার এই বাড়ীতে হানা দেয়। তারা শওকত আলীকে হত্যার অপচেষ্টা চালায় এবং ব্যর্থ হয়।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইতে শওকত আলী ও তার চক মোগলটুলীর বাসভবন সম্বন্ধে অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। ১৯১৮ সালের ২০ এপ্রিল পুরান ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহন করেন। তিনি বাঙ্গালী জাতির একজন গর্বিত সন্তান হয়ে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন। ভাষা আন্দোলনে তাঁর অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১০ সালে শওকত আলীর নামে ধানমন্ডির ৪/এ সড়কটির নামকরণ করেন।

(লেখক: শওকত আলীর সন্তান)

 

সূত্র: দৈনিক প্রকৃতির সংবাদ

 

সর্বাধিক পঠিত খবর

কিডনি ইনফেকশন প্রতিরোধের উপায়

বুদ্ধিমান সন্তান চেনার উপায়?

কী হয় হিমোগ্লোবিন বেশি হলে ?

মেদ কমান, সুস্থ থাকুন


থাইরয়েডের সমস্যায় যে খাবার খাবেন