মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

English Version

নিশ্চিত হোক সাংবাদিকদের সুস্বাস্থ্য (১ম পর্ব)

No icon লেখালেখি

ডা.অপূর্ব পন্ডিত

সাংবাদিক, মানুষের জন্যে তৈরী করেন সংবাদ

কোনো একটি খবর সংগ্রহ, লেখা, সম্পাদনা এবং সবার মাঝে উপস্থাপন করাই একজন সাংবাদিকের কাজ। তার তৈরি করা প্রতিবেদন লিটলম্যাগ, ম্যাগাজিন, পত্রিকা, টিভি চ্যানেল, রেডিও, ছায়াছবি, বই কিংবা ইন্টারনেট যে জায়গায়ই প্রকাশিত হোক না কেন, তিনি সাংবাদিক।

কোনো একসময় সাংবাদিক বলতে শুধু প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীকেই বোঝানো হতো, কিন্তু এই একবিংশ শতাব্দীতে ইলেক্ট্রনিক মিডিয়া টিভি, রেডিও, নিউজ এজেন্সি তথা ইন্টারনেট এসে সাংবাদিকদের জন্যে বিস্তৃত কাজের পরিবেশ সৃষ্টি করেছে। লেখালেখির সাথে যোগ হয়েছে ফটো সাংবাদিকতা, টিভি-রেডিও রিপোর্টিং। সারাদিন খবরের সন্ধানে একজন সাংবাদিক ছুটে বেড়ান সমাজের প্রতিটি স্তরে। শেরাটনের বলরুম থেকে প্রত্যন্ত গ্রামাঞ্চল সব জায়গায়ই তার সরব উপস্থিতি।

সাংবাদিক, বিস্তৃত তার কাজের পরিধি

তার দৃষ্টিতে সংবাদ পায় ভিন্নতা। তিনি মানুষের বেঁচে থাকার কথা  লেখেন। এখন অনলাইন সম্পাদনার যুগ। টিভি রিপোর্টাররা অনেক সময়ই লাইভ টেলিকাস্ট করছেন। সবমিলিয়ে সাংবাদিকতা পেশায় এসেছে পরিবর্তনের জোয়ার, মিডিয়া পেয়েছে ভিন্নমাত্রা। কোনো একটি ঘটনা ঘটার সাথে সাথেই ইন্টারনেটে তা প্রকাশিত হয়ে যাচ্ছে। নিউজ এজেন্সির মাধ্যমে ছড়িয়ে যাচ্ছে গোটা দুনিয়ায়।

প্রতিকুল পরিবেশে কাজ করতে হচ্ছে সাংবাদিকদের

ওয়েজ বোর্ড দিয়েছে এমন পত্রিকা হাতে গোনা যায়। অনেক টিভি-রেডিওতেই সার্ভিসরুল ঠিকমতো চালু হয়নি। বেতন স্কেলে এখনো হাউজ রেন্ট, চিকিৎসা ভাতা, প্রভিডেন্ট ফান্ড কিংবা সঠিক পদোন্নতির কোনো দিকনির্দেশনাই পাননি আমাদের অনেক সাংবাদিক বন্ধুরা। সাংবাদিকতার কোন শাখায় কে কাজ করবে তার বিন্যাসে রয়েছে জটিলতা। ফিচার রিপোর্টার হয়তো করছে পলিটিক্যাল রিপোর্টিং, ক্রাইম রিপোর্টারের হয়তো করতে হচ্ছে সাহিত্য পাতা। মালিক, সম্পাদকের হাতের পুতুল হয়েই কাজ করতে হয় অনেককে। তবু  অনেক চৌকশ সাংবাদিক পেয়েছি আমরা। সাংবাদিকতা পেশাকে সাধারনের মাঝে লোভনীয় পেশায় উন্নীত করেছেন তারা। অনেক সাংবাদিক এখন শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে চড়ে লাখ টাকা মাইনেতে কাজ করছেন। (চলবে...)

সর্বাধিক পঠিত খবর


কিডনী ড্যামেজের লক্ষণ সমূহ

ডিনার দেরিতে করা মানেই ক্যান্সার!



বুকের ব্যথার কারণ সমূহ

জন্ডিসের কারণ ও প্রতিকার


পেটের চর্বি থেকে মুক্তির উপায়