বুধবার, ১৭ অক্টোবর ২০১৮

English Version

নিশ্চিত হোক সাংবাদিকদের সুস্বাস্থ্য (২য় পর্ব)

No icon লেখালেখি

ডা.অপূর্ব পন্ডিত

সাংবাদিকরা এক একজন শিল্পী

দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, মানুষের বেঁচে থাকার সংগ্রামে প্রেরণার যোগানতো সাংবাদিকরাই দিয়ে থাকেন। রাজনীতিবিদদের নীতি নির্ধারণী বিষয়গুলো সাধারন মানুষের বোধগম্য হয় তাদের পরশে। মেহনতী মানুষের আর্তচিৎকার একজন সাংবাদিকের চেষ্টাতেই জনসমক্ষে উঠে আসে।

’৫২, ’৬৯, ’৭১ আমাদের জাতীয় এই স্তম্ভগুলো কখনোই পূর্ণতা পেত না যদি সাংবাদিকরা সময়ের বেড়াজাল পেরিয়ে দিকনির্দেশনা না দিতেন। আমাদের পঁচা-গলা এই সমাজকে বদলাতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য । একজন সাংবাদিককে তাই আমরা বলি সমাজের চোখ, বিবেক, ভালোবাসা, জাতির প্রতীক, এক একটি স্তম্ভ।

সাংবাদিক,ব্যস্ত সারাদিন

সকাল-সন্ধ্যা কাজ। কাজের ফাঁকে এতটুকু সময় বের করাও কঠিন। রক্ত-মাংসের শরীর তার। তিনি কারো ভাই, কারো সন্তান, কারো স্বামী, সংসারি মানুষ। সামাজিক সব টানাপোড়েন কিন্তু তাকেও পোহাতে হয়। তারও ব্যক্তিজীবন আছে, ভালোবাসা আছে, জ্বর-সর্দি সবই তার হতে পারে। মৃত্যুর করাল গ্রাসের হাত থেকে তারও নিস্তার নেই। অনেক সময়ই দেখা যায় সময়ের খাবার সময়ে খান না, সময়ের অনেক জীবনযাপন প্রক্রিয়া স্বাভাবিকভাবে করতে পারেন না। এসাইনমেন্ট, ম্যাটার, মেকআপ, পেস্টিং, এডিটিং সবমিলিয়ে থাকে তার চরম ব্যস্ততা। নিজেকে, নিজের শরীরকে নিয়ে ভাবেন না তিনি। ভাবার সময়ইবা পাবেন কোথায়! সাধারণ সর্দি-কাশিকে গ্রাহ্য করার মতো সুযোগই হয় না তার। অনিয়মিত জীবনই তার জন্য নিয়ম।

জীবনকে হাতের মুঠোয় নিয়ে কাজ করেন সাংবাদিক বন্ধুরা

দেশের বিরাজমান রাজনৈতিক টানাপোড়েন, সন্ত্রাস, জঙ্গিবাদের ছোবলে আক্রান্ত আজ সাংবাদিক সমাজ। সম্পূর্ণ রাজনৈতিক কারণে সাংবাদিক শাহরিয়ার কবির, ইকবাল সোবহান চৌধুরীর মতো সাংবাদিকরা নির্যাতিত হয়েছেন। অকালে জীবন দিয়েছেন সাংবাদিক হুমায়ুন কবীর বালু, মানিক সাহা, দীপংকর চক্রবর্তী, গৌতম সাহা, হারুনুর রশিদ খোকনসহ অনেক প্রখ্যাত সাংবাদিক। পেশাগত দায়িত্বপালনের প্রেক্ষিতে র‌্যাব-পুলিশি নির্যাতন ও হয়রানির শিকার হতে হচ্ছে অনেক সাংবাদিককে। মানুষের মুক্তির জন্যে সাংবাদিকরা কথা বলেন। তাই তার ওপর নেমে আসে প্রায়ই নির্যাতনের খরগ। ( চলবে...)

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

মানসিক চাপ দূর হবে এক টুকরো বরফে!


রক্তচোষা জোঁকের লালায় ক্যানসার মুক্তি!




এবার ওষুধ ছাড়াই দূর হবে মাইগ্রেন !


মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ