বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

English Version

বরাদ্দ কমায় স্বাস্থ্য সেবা চলে যাচ্ছে সাধারণের নাগালের বাইরে

No icon লেখালেখি

স্বাস্থ্য ডেস্ক — ২৪ মে, ২০১৬: জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ কমে যাওয়ায় জনগণের মৌলিক চাহিদা স্বাস্থ্য সেবা চলে যাচ্ছে সাধারণ মানুষের নাগালের বাইরে। তাই বাধ্য হয়ে প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালের দ্বারস্থ হওয়ায় স্বাস্থ্য খাতের প্রায় ৬৫ ভাগ ব্যয় বহন করছে জনগণ।
তাই আগামীতে স্বাস্থ্যখাতে অর্থ বরাদ্দ বাড়ানোর পাশাপাশি তা সঠিকভাবে বণ্টনের দিকে জোর দিলেন চিকিৎসা খাত সংশ্লিষ্টরা।

ক্রমবর্ধমান মানুষের নানা রোগে আক্রান্তের সংখ্যা বাড়লেও বাড়ছে না স্বাস্থ্যসেবার মান। সরকারি তথ্যমতে বিগত ৫ বছরে দেশের মোট বাজেটের পরিমাণ দ্বিগুণের বেশি হলেও স্বাস্থ্যখাতে বরাদ্দ কমেছে দুই শতাংশ। এ অবস্থা অব্যাহত থাকলে স্বাস্থ্য সেবা হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা চিকিৎসা বিশেষজ্ঞদের।

এই অপ্রতুল বরাদ্দের মধ্যে প্রায় ৮০ ভাগ ব্যয় হয় বেতন-ভাতা, চিকিৎসা যন্ত্রপাতি ক্রয় ও অবকাঠামো উন্নয়নে। গ্রাম,থানা ও উপজেলায় অবকাঠামো উন্নয়নের সাথে সমন্বয় করে চিকিৎসক ও চিকিৎসা যন্ত্রপাতি সরবরাহ না হওয়ায় প্রকৃত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।

তবে আগামীতে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি তা বণ্টনের ক্ষেত্রে প্রাথমিক চিকিৎসাকে অগ্রাধিকারের পরামর্শ স্বাস্থ্য সংশ্লিষ্টদের।

বিশ্বস্বাস্থ্য সংস্থা WHO'র নির্দেশনা অনুযায়ী, একটি দেশের মোট বাজেটের কমপক্ষে ১০ শতাংশ স্বাস্থ্যখাতে ব্যয়ের কথা থাকলেও দেশে প্রতিবছর ব্যয় হচ্ছে অর্ধেকেরও কম।

সর্বাধিক পঠিত খবর

গাড়িতে চড়লে বমি ভাব জেনে নিন সমাধান


লিভারকে পরিষ্কার রাখে যে ৩টি খাবার


লিভার পরিষ্কার রাখে ৩টি খাবার




হঠাৎ বিকট শব্দ, ঝরে গেল সাত শিশুর প্রাণ